ইন্টারনেটের বিস্তৃতিতে ‘ওপেন সেলুলার’ চালু করল ফেসবুক !!

বিশ্বের প্রান্তিক এলাকার মানুষজনকে ইন্টারনেট সেবার আওতায় আনার লক্ষ্যে ওপেন সেলুলার চালু করল বিশ্বের সর্ববৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।ওপেন সেলুলার সিস্টেম ১০ কিলোমিটারের মধ্যে অন্তত ১,৫০০ মানুষকে ২জি থেকে এলটিইসহ বিভিন্ন ধরণের ইন্টারনেট সংযোগ দিতে সক্ষম।

(প্রিয় টেক) বিশ্বের প্রান্তিক এলাকার মানুষকে ইন্টারনেটের আওতায় আনতে ওপেন সোর্স ওয়্যারলেস অ্যাকসেস প্লাটফর্ম ‘ওপেন সেলুলার’ চালু করল ফেসবুক। জুতার বাক্সের আকৃতির ওপেন সেলুলার সিস্টেম ১০ কিলোমিটারের মধ্যে অন্তত ১,৫০০ মানুষকে ২জি থেকে এলটিইসহ বিভিন্ন ধরণের ইন্টারনেট সংযোগ দিতে সক্ষম।
২০১৫ সালের শেষ পর্যন্ত বিশ্বের অন্তত ৪ বিলিয়ন মানুষ ইন্টারনেট সেবার আওতার বাইরে অবস্থান করছে। অন্যদিকে ৭০০ মিলিয়ন মানুষ সেলুলার সংযোগের বাইরে বসবাস করে। তার ফলে ফেসবুকে লগইন করাও তাদের জন্য কঠিন হয়ে পড়ে।
এই গ্রীষ্মেই ওপেন সেলুলার সফটওয়্যার প্লাটফর্মের প্রাথমিক সংস্করণটি পাওয়া যাবে। বর্তমানে ফেসবুকের হেডকোয়ার্টারে প্রযুক্তিটির পরীক্ষা নিরীক্ষা চলছে। ওপেন সোর্স হিসেবে ওপেন সেলুলার সিস্টেমটি গবেষক, টেলিকম অপারেটর, যন্ত্র নির্দেশকসহ অন্যানদের ডিজাইন বিল্ড করার সুযোগ দিবে। ওপেন সেলুলারের জন্য সক্রিয় কমিউনিটি তৈরির জন্য টেলিকম ইনফ্রা প্রকল্পের সদস্যদের সাথে কাজ করবে ফেসবুক।
1
ফেসবুক প্রকৌশলী কাশিফ আলী কোড.ফেসবুক.কমে লেখেন, ‘ইন্টারনেট সার্ভিসের বাইরে থাকা এলাকাগুলোতে নেটওয়ার্ক স্থাপনে অপারেটরদের আরও কম খরচে ইন্টারনেট সার্ভিস প্রদান এবং সামর্থ্য বাড়াতে সাশ্রয়ী নতুন প্রযুক্তির উন্নয়ন করতে চাই আমরা। ওপেন সোর্সিংয়ের মাধ্যমে নতুন এই প্রযুক্তির সফটওয়্যার এবং হার্ডওয়্যার অপারেটরদের জন্য সাশ্রয়ী এবং ইন্টারনেট গ্রহীতার জন্য ইন্টারনেট ব্যবহার সহজতর হবে বলে আশা করছি আমরা।’
ওপেন সেলুলার ইন্টারনেট লেসারস, অ্যাকুইলা, সোলার পাওয়ার, ইন্টারনেট প্রদানকারী উড়োজাহাজের মতো ফেসবুকের অন্যান্য বৈশ্বিক সংযোগ উদ্যোগের সাথে যুক্ত হয়েছে। ওপেন সেলুলার সম্পর্কে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ তাঁর ফেসবুক পোস্টে লেখেন, ‘বিশ্বের প্রান্তিক এলাকার মানুষজনকে ইন্টারনেট সেবার আওতায় আনার লক্ষ্যে, বিশ্বকে সংযুক্ত করার যাত্রায় আজ ওপেন সোর্স ওয়্যারলেস প্লাটফর্ম- ওপেন সেলুলার চালুর ঘোষণা দিলাম আমরা।’
সূত্র: এনগ্যাজেট

0 Comment "ইন্টারনেটের বিস্তৃতিতে ‘ওপেন সেলুলার’ চালু করল ফেসবুক !!"

Post a Comment